আ দিয়ে মেয়েদের ইসলামিক নামের তালিকা

আ দিয়ে মেয়েদের ইসলামিক নামের তালিকা

মেয়েরা যেমন সুন্দর তেমনি মেয়েদের নাম গুলিও সুন্দর হতে হয়। আজকে আমরা বাংলা স্বরবর্ণের দ্বিতীয় অক্ষর অর্থাৎ অক্ষর দিয়ে মেয়েদের নাম দেখবো। অক্ষর দিয়ে অনেক ধরনের নাম আমাদের সমাজের বিভিন্ন মেয়েদের আমরা দেখে থাকি। এছাড়াও আমরা অক্ষর দিয়ে আরও বিভিন্ন নাম এখন আমাদের এই পোস্ট থেকে আপনাদের দেখানোর চেষ্টা করব। আপনারা যারা আ অক্ষর দিয়ে মেয়েদের ইসলামিক নাম করছেন তারা অবশ্যই আমাদের এই পোস্ট থেকে নাম গুলি দেখতে পাবেন ইনশাল্লাহ। তাই আপনারা যদি অক্ষর দিয়ে মেয়েদের ইসলামিক নাম গুলো দেখতে চান তাহলে আপনাদেরকে অবশ্যই প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের এই পোস্টটি পড়ে যেতে হবে অত্যন্ত ধৈর্য সহকারে।

আবার আমরা এই নামগুলির সাথে নামের অর্থ দিয়ে দেবো যাতে আপনাদের তেমন কোন অসুবিধা না হয়। কারণ আমরা জানি যে কোন নামের সুন্দর হাওয়াই অর্থ হয় বাঞ্ছনীয়। এবং আমরা এটি আশা করি যে প্রত্যেকটি নামেরই সুন্দর অর্থ রয়েছে। তাই আজকে আমরা মেয়েদের আ অক্ষর দিয়ে যে নামগুলি দেখব তা এখান থেকে অর্থসহ পেয়ে যাবেন। কারণ আমরা জানি আমাদের নবাগত সন্তানদের নাম রাখতে হলে অবশ্যই বিভিন্ন বিষয় খেয়াল রাখতে হয় কারণ জনতানো একটি নাম হলে যে হয়না তা আমরা আগে থেকেই জানি।

আমাদের এই প্রজন্মের আগে যে নামগুলি ব্যবহার করা হতো সে নামগুলি যেনো কেন নাম হিসেবেই ব্যবহার করে ছেড়ে দিত বেশিরভাগ মানুষ। কিন্তু তার পরবর্তীতে মানুষ যখন আস্তে আস্তে বোঝার শিখলো যে আসলে সন্তানের নাম অনেক সুন্দর এবং অর্থসহ রাখতে হয় তখন থেকে মানুষরা। আমরা এখন বুঝতে শিখেছি যে শিশুর নাম অবশ্যই সুন্দর রাখতে হয় এবং সেই নামের অর্থ সুন্দর হতে হবে। আবার এটাও বুঝি যে শিশুর নাম অবশ্যই ধর্মীয় আঙ্গিকে রাখা উচিত। অর্থাৎ যারা যে ধর্মের অনুসারী তাদের সন্তানদের নাম অবশ্যই ধর্মীয় দৃষ্টিকোণ থেকে ধর্মীয় শব্দ ব্যবহার করে যদি রাখা হয় তাহলে আমরা নাম দেখেই বুঝে নেব শিশুটি কোন ধর্মের অনুসারীর এছাড়াও আমাদের মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম বলেছেন যে হাশরের ময়দানে তোমাদেরকে তোমাদের নাম এবং পিতার নাম ধরে ডাকা হবে। তাই এদিক থেকে অবশ্যই ইসলাম ধর্মে নামের যে একটি গুরুত্ব রয়েছে তা বোঝা যায়।

আর এ কারণে আমাদের ইসলাম ধর্মের অনুসারীগণ অর্থাৎ ইসলামিক মানুষদের নাম অবশ্যই ইসলামিক হওয়ায় বাঞ্ছনীয়। আবার আমরা দেখেছি যে মেয়েদের ইসলামিক নাম গুলি অনেক সুন্দর হয় আর আমরা এখন যেহেতু অক্ষর দিয়ে ইসলামিক নাম গুলোই দেখব তাই দেখে নিতে পারি যে আ অক্ষর দিয়ে ইসলামিক নাম গুলি কেমন। এখন প্রাথমিকভাবে আমরা অক্ষর দিয়ে কিছু ইসলামিক নাম আগে দেখে নিতে পারি এবং তার অর্থ আমরা দিয়ে দেব সেটি একসঙ্গে দেখার পর আপনাদের বুঝে নিতে হবে কোন নামগুলি আপনাদের মেয়ে সন্তানের জন্য ভালো হবে। তাহলে চলুন আমরা দেখি যে আ অক্ষর দিয়ে মেয়েদের ইসলামিক নাম গুলি।

আনসরা – নামের অর্থ সাহায্যকারী। আনশা – নামের অর্থ অংশ, আশা। আব্রু – নামের অর্থ খ্যাতি, সম্মান, মর্যাদা। আনহা – নামের অর্থ প্রেমের প্রতিনিধিত্ব, সুন্দর। আখি – নামের অর্থ চোখ। আকলিমা ইত্যাদি। তাই এই ধরনের নামগুলি আপনার পছন্দ করে নিতে পারবেন আমাদের এই পোস্ট থেকে। এই নামগুলো যদি পছন্দ না হয় নিচে আমরা আরো অনেক নাম আ দিয়ে দেখাবো সেখান থেকেও আমরা বা আপনারা পছন্দ করে নিতে পারেন যে নামটি আপনাদের পছন্দ হবে সে নামের অর্থ সহ আপনারা দেখে নিতে পারবেন আমাদের এই পোস্ট থেকে। তাহলে আপনাদের মেয়ে সন্তানের নাম রাখা নিয়ে আপনাদের আর তেমন চিন্তা অবশ্যই থাকবে না সে চিন্তাগুলি আমরা নিজেরা নিয়ে নিয়েছি। তাহলে আপনারা আমাদের এখান থেকে আর অক্ষর দিয়ে নিচে যে নামগুলি দেখা আছে সেগুলি পড়তে থাকেন এবং চিন্তাভাবনা করে যে নামটি আপনার পছন্দ হয় তা নিতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *