শ দিয়ে মেয়েদের ইসলামিক নামের তালিকা

শ দিয়ে মেয়েদের ইসলামিক নামের তালিকা

শ অক্ষরটি নিজেই এক অনেক সুন্দর। তাই এই শ অক্ষরটি দিয়ে যদি কোন নাম রাখা যায় তাহলে অবশ্যই সে নামটি সুন্দর হবে বলেই আমাদের কাছে বিশ্বাস। তবে আরেকটি ব্যাপার হলো যে শ অক্ষটি দিয়ে মেয়েদের নাম যদি হয় তাহলে আরো সুন্দর হওয়ার কথাই বলা হয়ে থাকে কারণ হলো মেয়েরা এমনিতে সুন্দর হয় আর তারা সুন্দর হয় তাদের আরো নামের কারণে। কারণ মেয়েদের নাম গুলি শুনতে অবশ্যই অনেক সুন্দর আর এ কারণে আমরা তালব্য শ অক্ষরটি যেহেতু নিজেই সুন্দর তাই এই অক্ষরটি দিয়ে যে নামটি রাখা হবে যদি মেয়েদের হয় তাহলে অবশ্যই বেশি সুন্দর হয়। তারপরেও আমরা যদি আমাদের সন্তানদের নাম রাখি সেই নাম রাখার বিষয়টি অবশ্যই জটিল বলেই গণ্য করা হয়ে থাকে। কারণ একটি নাম মানুষের সারা জীবন ধরে চলে আর সেই নামটি অবশ্যই সুন্দর ভালো আধুনিক হতে হবে এ কথাটি আমরা সকলেই বলে থাকি।

কিন্তু কেউ কেউ আবার বলে যে নামের আবার আধুনিক কি। নাম আধুনিক রয়েছে কারণ আমরা যখন একটি নাম দেবো তখন বিভিন্ন বিবেচনায় বিভিন্ন দৃষ্টিকোণ থেকে চেষ্টা করব যে নামটি সব দৃষ্টিকোণ থেকে যদি সুন্দর হয় তাহলে সেটি সুন্দর নাম বা আধুনিক নাম হিসেবে বিবেচনা হতে পারে। আর যদি আমরা যেন তেনুভাবে দায়সারা কাজ করি অর্থাৎ সন্তানদের নাম এরকম দায়সারা ভাবে কোন একটি নাম রেখে দেই তাহলে অবশ্যই সেটি নাম সুন্দর হবে এটি বলা যায় না। তখন আমরা বলে দিব যে কপালে যা ছিল তাই হয়েছে এই কাজটি কখনোই ঠিক হতে পারে না। কপালের দোষ দিয়ে আমরা কখনো এড়িয়ে যেতে পারবো না সবকিছু। তাই আপনাদের অবশ্যই সব সময় যে কাজটি করবেন সেটির প্রতি যদি গুরুত্ব দেন তাহলে কাজটি ভালো হবে নিশ্চিত ভাবে বলা যায়।

এ কারণে বলতে হচ্ছে যে যদি আপনার সন্তানের নাম রাখার দায়িত্ব আপনার ওপর পড়ে তাহলে আপনি বিভিন্ন বই অথবা ইন্টারনেটের বিভিন্ন সাইট ঘাঁটাঘাটি করে যে দুই চারটি নাম বের করবেন সেখান থেকে আবার যাচাই-বাছাই করে আপনার সন্তানের জন্য দুই একটি নাম গ্রহণ করবেন এটি আমাদের আশা বা এটি আমরা ধারণা করতে পারি। তাহলে দেখবেন যে এত খাটাখাটনি করে যে নামটি আপনার সন্তানের জন্য রাখছেন তাহলে সে নামটি অবশ্যই সুন্দর হবে এটি নিশ্চিতভাবেই বলা যেতে পারে। সে কারণে আমরা আপনাদেরকে বলছি যে আমাদের এখানে তালব্য-শ অক্ষরটি দিয়ে মেয়েদের যে নামের তালিকা রয়েছে সে নামটি আপনাদের বিবেচনার জন্য উপস্থাপন করব।

আপনারা খেয়াল করলে অবশ্যই দেখতে পাবেন যে এখানে যে নামগুলি আমরা রেখেছি প্রত্যেকটি নাম অনেক আর সুন্দর এবং বিভিন্ন আঙ্গিকে দেখা যায় যে নাম গুলির অর্থ এছাড়া উচ্চারণগত দিক বাদেও নামগুলি যেহেতু সংক্ষিপ্ত তাই সুন্দর সুন্দর নাম আমাদের এখানে রয়েছে। প্রাথমিকভাবে আপনাদেরকে যদি দুই একটি নাম দেখায় তাহলে দেখুন কত সুন্দর নাম গুলি। যেমন:শিফা নামটি ইংরেজি বানান হলো Shifa এবং এই নামের অর্থ ভদ্রতা, আভিজাত্য। এই নামটির দিকে দেখুন ‘শামা’ Shama নামের বাংলা অর্থ : শরীরের যতি চিহ্ন, উল্কা। তাহলে আপনাদেরকে যে দুইটি নাম এখানে দেখালাম অর্থসহ প্রতিটি নাম কতটি শোনো সুন্দর তা আপনারা নিজেরাই বুঝতে পারছেন।

এ কারণে বলতে পারি যে যত সুন্দর সুন্দর নাম সব মেয়েদের এবং আরো বেশি করে বললে বলতে হয় যে তাহলে বর্ষা অক্ষরটি দিয়ে যত সুন্দর সুন্দর নাম রয়েছে অন্য কোন অক্ষর দিয়ে এত সুন্দর নাম মেয়েদের আছে বলে এমনটা মনে করতে পারছি না। তাহলে এখন চলুন দেখি যে তালব্য শ দিয়ে যে নামের তালিকাটি রয়েছে তা আপনাদের সামনে উপস্থাপন করি এবং আপনারা দেখুন যে কোন নাম আপনাদের এখান থেকে পছন্দ হয় কিনা।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *