সকল মহিলা সাহাবীদের নামের তালিকা অর্থসহ

সকল মহিলা সাহাবীদের নামের তালিকা অর্থসহ

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এর সাথে যারা জীবনযাপন করেছেন অর্থাৎ তাদের সাথে ছিলাম তাদের জীবন যাপনের সঙ্গে ছিলেন এমন মেয়ে মানুষদেরকে আমরা বলে থাকি যে মহিলা সাহাবী। সাহাবী অর্থই হলো যারা সাথে ছিলেন। মহানবী সঙ্গে যে সকল মহিলা ছিলেন তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন এবং তার জীবন যাপনের অংশ হিসেবে ছিলেন তাদেরকেই আমরা মহিলা সাহাবী বলে উল্লেখ করে থাকি। সাহাবীদের মধ্যে অনেকেই মহিলা ছিলেন সেই মহিলা সাহাবীদের নামের তালিকা আমরা আপনাদেরকে এখন দেখাবো। আপনারা অবশ্যই এই সাহাবীদের নামের তালিকা গুলি দেখে থাকবেন এবং সেগুলি আপনার হৃদয়ের ধারণ করে অন্য মুসলমানদেরকে অবশ্যই জানাবেন।

এতে করে মুসলিম সমাজের দৃঢ়তা বাড়বে এবং সকলে মুসলিম সমাজ সম্পর্কে সচেতন হবেন এটাই আমাদের আশা। কারণ মানুষের যে ধর্ম ের অনুসারী হয় সে ধর্মের অবশ্যই প্রচার-প্রসার চেয়ে থাকেন। আমরা যেহেতু মুসলিম সমাজের অধিবাসী এবং মুসলিম মুসলমান আমাদের ধর্ম ইসলাম ধর্মকে তাই আমরা ভালোবেসে সকলের সামনে প্রচার করব এবং এ ধর্মের উত্তরোত্তর বৃদ্ধির পাক সেটি আমরা অবশ্যই চাইবো। আর সেই চাওয়া থেকে আজকে আপনারা যে মহিলা সাহাবীদের নাম জানতে এসেছেন তার জন্য আপনাদেরকে অবশ্যই ধন্যবাদ। মহিলা সাহাবীদের নামের তালিকা আপনাদেরকে এখন আমরা আমাদের এই পোস্ট থেকে দেখাবো। তবে আপনাদের অবশ্যই উচিত হবে প্রথম থেকে শেষ পর্যন্ত অত্যন্ত ধৈর্য সহকারে সেই নামের তালিকা গুলি দেখতে থাকা।

যদি ধৈর্য সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত না দেখেন তাহলে অবশ্যই কোন নামের তালিকা অথবা কোন নাম আপনাদের থেকে বাদ যেতে পারে। কারণ আপনি তালিকা গুলি পড়লেন কিন্তু অমনোযোগীতার কারণে সেই নাম গুলি মনে রাখতে পারলাম না। তাহলে অবশ্যই সকল নামের তালিকা হলো না। এ কারণেই বলছি যে সকল নামের তালিকা গুলো দেখতে হলে আপনাদেরকে অবশ্যই প্রথম থেকে শেষ পর্যন্ত অত্যন্ত মনোযোগ সহকারে দেখতে হবে। নামগুলি দেখবেন এবং আশা করি নাম গুলি আপনাদের হৃদয়ে যাতে গেঁথে রাখবেন। এতে অবশ্যই আপনার নিজের যেমন ভালো লাগবে এবং অন্যকে ভালো লাগার জন্য অবশ্যই সে নামগুলি তাদের কাছে এবং তারাও শুনে থাকুক যে ইসলামে মহিলা সাহাবীদের নাম জানুক এবং কতগুলো সাহাবায়ে এসেছিলেন তাদের সম্পর্কে ধারণা দিবেন অবশ্যই।

তবে আমরা প্রাথমিকভাবে আপনাদেরকে কিছু মহিলার সাহাবীদের নামের কথা বলতে পারি। যেমন ধরুন প্রাথমিকভাবে মহিলা সাহাবীদের নাম হচ্ছে এমন।
আরওয়া বিনতে আব্দুল মুত্তালাব (রাঃ), আরওয়া (রাঃ)
আসমা বিনতে আবী বকর সিদ্দীকা (রাঃ) আসমা (রাঃ)
উমাইয়া বিনতে আন-নাজ্জার আন আনসারী উমাইয়া (রাঃ)
উনাইসাহ বিনতে আদী (রাঃ) উনাইসাহ (রাঃ),
উম্মে আইমন (রাঃ) উম্মে আইমন (রাঃ),
উম্মে ফজল (রাঃ) উম্মে ফজল (রাঃ) এখানে আপনাদেরকে আমরা প্রাথমিকভাবে কিছু মহিলা সাহাবীদের নাম এবং তাদের সংক্ষিপ্ত নামও এখানে উপস্থাপন করলাম।

এরকম ভাবে আমরা জানি যে ইসলামে 79 জন মহিলা সাহাবী ছিলেন। এই সকল নাম গুলি আপনারা যদি আমাদের এখান থেকে অর্থাৎ আমাদের এই পোস্ট থেকে জানতে চান তাহলে অবশ্যই প্রথম থেকে শেষ পর্যন্ত নাম গুলির তালিকা আপনাদের দেখে যেতে হবে। কারণ আমরা আমাদের এখানে সকল মহিলা সাহাবীদের নাম আপনাদের উদ্দেশ্যে তালিকা আকারে এবং তাদের সংক্ষিপ্ত নাম সহ উপস্থাপন করব। নামগুলো দেখার পর আপনাদেরকে আপনারা নিজেরা জানবেন এবং ইসলাম ধর্মের অন্যদেরকে এই সাহাবীদের কথা অবশ্যই প্রকাশ করবেন। তাহলে দেখবেন আসলেই ইসলাম ধর্মের মহত্ব কত বড় এবং কত মুক্তচিন্তার মানুষ ছিলেন সেই নারীরা।

ইসলামের যে নারীদের সম্মান দেওয়া হয় আপনারা এই মহিলা সাহাবীদের দেখেও সেটি বুঝতে পারবেন। তাই আপনাদের অবগতির জন্য এবং জ্ঞাতার্থে আমরা এখন সেই মহিলা সাহাবীদের নামের তালিকা প্রকাশ করছি। আপনারা এই নামগুলি অত্যন্ত ধৈর্য সহকারে পড়ুন দেখুন এবং এগুলি অবশ্যই জেনে মনের মধ্যে রাখবেন এবং অন্যকে জানাবেন ইনশাল্লাহ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *