শীতকালীন ফুলের নামের তালিকা

শীতকালীন ফুলের নামের তালিকা

ফুল আমরা সকলেই ভালোবাসি। এবং আমরা প্রতিদিনই বিভিন্ন ধরনের ফুল দেখতে পাই। যেহেতু আমরা প্রতিদিনই কোন না কোন ফুল দেখতে চাই তাহলে একথা বলতে হয় যে সব ভুল যে বারো মাস হয় তা কিন্তু না কোন কোন ফুল ঋতুভিত্তিক রয়েছে। ঋতুভিত্তিক যে ফুলগুলি হয় তার মধ্যে আমরা জানি সবচাইতে বেশি ফুল ফোটে বসন্তকাল।

আর বসন্তকালে বেশি ফুল ফোটার কারণেই বসন্তকে আমরা ঋতুরাজ বলে থাকি। এছাড়া অন্যান্য সকল ঋতুতেই আলাদা আলাদা কোন বৈশিষ্ট্য নিয়ে আসে বিভিন্ন ফুল। আলাদা আলাদা ফুলগুলি বিভিন্ন রীতিতে ফোটে জন্যই সেই আলাদা আলাদা রীতি গুলির বৈশিষ্ট্য সেই ফুল দিয়েই আমরা চিনতে পারি। যেমন আমরা শরৎকালকে চিনি কাশফুল দিয়ে শীতকাল কে চিনি গাঁদা ফুল দিয়ে বর্ষাকাল কে চিনি কদম ফুল দিয়ে। এমনিভাবে আলাদা আলাদা রিটোর আলাদা আলাদা কিছু ফুল রয়েছে যে ফুলগুলি ঐ ঋতুতেই ফুটে থাকে। আজকে আমাদের দেখাতে হবে যে শীতকালে কোন ফুলগুলি ফোটে থাকে।

শীতকালের ফুলের তালিকা গুলি আপনারা আমাদের এখানে দেখতে এসেছেন। দেখতে এসে অবশ্যই ভালো করেছেন কারণ আমরা অবশ্যই আপনাদেরকে শীতকালীন যে ফুলগুলি ফুটেছে ফুলের কূলে ভোটার তালিকা এখন আপনাদের সামনে উপস্থাপন করব। ফুল যেহেতু মনের খোরাক মেটায় সে কারণে সকলেরই উচিত কোন না কোন ফুল চাষ করা।ফুলগুলি আপনি আপনার বাড়ির আঙ্গিনায় বাড়ির ছাদে অথবা বাড়ির আশেপাশে পতিত জায়গা থাকলে অবশ্যই আপনি দুই চারটি ফুলের চারা রোপণ করতে পারবেন। যেখান থেকে ফুল হলে আপনার মনের যে খোরাক রয়েছে সে খোরাক অবশ্যই মিটে যাবে অর্থাৎ আপনার মন পরিতৃপ্ত হবে আপনি জীবনের সার্থকতা খুঁজে পাবেন সেই ফুল গুলির মধ্যে। তাই আমরা দেখি যে শীতকালে যে সকল ফুল ফোটে সেই ফুলগুলি কতই না মধুর মিষ্টি হয়ে থাকে।

শীতকালে অন্যান্য রিপোর্ট চাইতে দেখা যায় যে ব্যবসায়িক যে ফুল সেগুলি বেশি ফুটে থাকে। সূর্যমুখী গাধা গোলাপ গন্ধরাজ ইত্যাদি ফুল শীতকালে বেশি দেখতে পাওয়া যায়। এসব ফুলগুলি শীতকালকের আলাদা একটি বর্ণে বর্ণিত করে ফেলে। এই কারণে অনেকেই শীতকালের জন্য অপেক্ষা করে থাকে যে কবে আসবে শীতকাল সেই বাংলার প্রকৃতিকে করে দেবে রঙ্গিন। চারিদিকে অফিস আদালতের গেটে বাংলার বিভিন্ন বাড়ি ঘরের ছাদে উঠোনে গাঁদা ফুলের যেন একটি হলুদ রং মিশিয়ে রেখেছে প্রকৃতি এরকম মনে হয়।

গ্রামের প্রতিটি বাড়ির আঙিনায় দেখতে পাওয়া যায় গাঁদা ফুলের সমরহ কত পাহাড়ি রংয়ের সেই গাঁদা ফুল আমরা দেখতে পাই। এছাড়াও আরো অনেক ফুল শীতকালে ফোটে যেমন মাঠকে মাঠ দেখা যায় সূর্যমুখী ফুলের রঙিন সেই ক্ষেতগুলো। সূর্যমুখী ফুল যা আমাদের শুধুমাত্র মনের খোরাক মিটায় মনকে পরিতৃপ্ত করে তা নয় এই সূর্যমুখী ফুল থেকে আমরা তেল পেয়ে থাকি। অর্থাৎ সূর্যমুখী ফুলের বীজ থেকে আমরা তেল দেখে থাকি সেই তেল অনেক আমাদের শরীরের জন্য স্বাস্থ্যকর।

এছাড়া আরো অনেক ফুল রয়েছে যেগুলি শীতকালে ফোটে এবং শুধুমাত্র ওই শীতকালের জন্যই এই ফুলটি এসে থাকে সেরকম আমরা বলতে পারি যে ডালিয়া ফুলটি কত সুন্দর এই ফুলটি শুধুমাত্র শীতকালেই আমরা দেখতে পাই। এছাড়াও আরও নাম না জানা অনেক ফুল রয়েছে তবে আপনাদেরকে আজকে এই শীতকালীন ফুলের তালিকাটি অবশ্যই দেখাবো এখানে কোন কোন ফুল শীতকালে ফোটে। শীতকালীন ফুলের চাষ করে অবশ্য আপনি আপনার জীবন কেউ পাল্টে ফেলতে পারবেন।

কারণ বর্তমানে সামাজিক বিভিন্ন অনুষ্ঠানের কারণে ফুলের অনেক চাহিদা রয়েছে। আমাদের এই ফুলের চাহিদার কারণে বাইরে থেকে ফুল আনা হয়। তাই আমরা এখন বাইরে থেকে ফুল না এনে যদি নিজেরাই চাষাবাদ করে নিজেদের ফুলের চাহিদাগুলি মিটিয়ে ফেলতে পারি তাহলে অবশ্যই অর্থনৈতিকভাবে অনেক লাভবান হবে কৃষক আমাদের দেশের ব্যবসায়ী এবং এই বাংলার জনগণ। তাহলে চলুন আর দেরি না করে শীতকালে ফোটে এমন ফুলগুলির তালিকা আমাদের এখান থেকে আপনাদেরকে দেখিয়ে দেই।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *