জিসান নামের অর্থ কি

জিসান নামের অর্থ কি

জিসান নামটি অত্যন্ত সুন্দর একটি নাম। এত সুন্দর নাম যে যে কোন ব্যক্তি তার সন্তানের নাম এই জিসান রাখতে পারে বা রাখতে চায়। এই কারণেই আমাদের আশেপাশে দেখা জিসান নামের অভাব নেই। যেটি ভালো স্টার দেখতে চাহিদা বেশি থাকে। এই কারণে আমরা যেহেতু আশেপাশে অনেক জনার নাম জিসান দেখতে পাই এই কারণে বলা যায় যে জিসান অবশ্যই ভালো নাম এবং এই নাম রাখার চাহিদা আমাদের আশেপাশের জনগণের বা বিভিন্ন ব্যক্তিবর্গের রয়েছে। তাছাড়া জিসান নামের এত আধিক্য থাকত না আমাদের আশেপাশে।

আমাদের এই সাড়ে সাতশ কোটি পৃথিবীর মানুষের মধ্যে মানুষের নাম নেই এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া খুবই মুশকিল হবে। এই সাড়ে সাতশ কোটি মানুষের প্রত্যেক জনাব আলাদা আলাদা নাম রয়েছে। কারণ দাম মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই নাম দ্বারা মানুষ সারা জীবন চিহ্নিত হয়ে আসে এবং মৃত্যুর পরও এই নামের দ্বারাই মানুষ তাকে চিনে থাকে। বা মানুষের কর্ম চেনার জন্য নাম অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই কারণে পৃথিবীতে প্রত্যেক মানুষেরই একটি করে নাম প্রয়োজন।

যেহেতু নাম গুরুত্বপূর্ণ বিষয় এ কারণে নামটি অবশ্য ভালো নাম রাখার প্রয়োজন আছে সবারই। তাই সুন্দর নাম রাখার জন্য অবশ্যই একটু সময় নিয়ে বিভিন্ন দিকে চিন্তা-ভাবনা করে একটি নাম রাখার প্রয়োজন রয়েছে। আমাদের এই পৃথিবীতে যেমন বিভিন্ন ভাষাভাষীর লোকজন রয়েছে তাই তাদের নামেরও ভিন্নতা রয়েছে। তাই আমরা দেখতে পাই যে এক অঞ্চলের ভাষা যেমন আরেক অঞ্চলের সঙ্গে মিল নেই তেমনি ভাবে দেখা যায় এক অঞ্চলের লোকের বা মানুষদের নামের মধ্যে আরেক অঞ্চলের মানুষের নামের বিস্তার ফারাক রয়েছে। তাই মাটি র মানুষের ভাষার সঙ্গে নামের মিল থাকা চাই। এ কারণে আমরা দেখতে পাই যে ভাষার সঙ্গে মাটির যেমন মিল রয়েছে তেমনি মাটির সাথে মানুষের নামের অমিল রয়েছে। বাংলা ভাষাভাষী মানুষের নাম ও যেমন বাংলার সাথে বা বাংলা ভাষার সাথে মিলে যায়।

তাই আমারে বাংলা ভাষাভাষীর এলাকার লোকের নামের সঙ্গে বাংলা ভাষার একটি আত্মিক যোগাযোগ রয়েছে। তাই বাঙ্গালীদের বেশিরভাগ নামের সঙ্গে আমরা বাঙালিপ্ত খুঁজে পাই। অন্য পৃথিবীর যে কোন জায়গা থেকেই যদি বাঙালিদের নাম শোনা যায় তাহলে বোঝা যায় অবশ্যই এনে বাঙালি লোক। তাই বাংলা ভাষার মাহাত্ম্য সঙ্গে বাংলা নামেরও মাহাত্ম্য রয়েছে। তাই সকল বাঙালিরা বা বাংলা ভাষাভাষীর সকল মানুষের প্রতি আহ্বান তারা যেন তাদের সন্তানের নাম অবশ্যই আমাদের এই মাটি মানুষের থেকে খুঁজে নেন এবং বাঙালি নাম রাখলে অবশ্যই আপনার গর্ববোধ করবেন যে আপনার সন্তানের নাম বাঙালি।তো যাই হোক নাম বিষয়টি মানুষের ব্যক্তিগত ব্যাপার ব্যক্তিগত ব্যাপারে কেউ কখনো হস্তক্ষেপ করে না এই কারণে যেটি রাখবেন আপনার সন্তানের নাম সেটি হবে এবং সেই নাম ধরেই মানুষ তাকে চিনবে জানবে এটাই আশা করা যায়।

তবে আজকে আমরা যে জিসান নামের অর্থ খুঁজতে এসেছে এখন সেই অর্থটি দেখে থাকবো। সত্যিই জিসান নামটি অত্যন্ত সুন্দর একটি নাম। এবং দেশের নামের অর্থ অত্যন্ত সুন্দর। আমরা এখন এই জিসান নামের অর্থ দেখব। তার আগে একটি কথা বলা যে যারা এই দেশের নামটির অর্থ আমাদের এখান থেকে দেখতে এসেছেন এবং শেষ পর্যন্ত যে আমাদের এই পোস্টটি ধৈর্য সহকারে পড়েছেন এ কারণে আপনাদেরকে অনেক অনেক ধন্যবাদ। তাহলে চলুন দেখি জিসান নামের অর্থ কি। জিসান নামের অর্থ হচ্ছে- জিসান নামটি সুন্দর একটা নাম। জিসান নামের অর্থ হচ্ছে চমৎকার , জমকাল, নৃপতিতুল্য।

জিসান নামের আরবি অর্থ কি? জিসান নামের আরবি অর্থ চমৎকার , জমকাল। তাই আপনারা যারা জিশান নামটি আপনাদের সন্তানের জন্য স্থির করেছেন তারা অবশ্যই এই নামটি এখন এই অর্থ দেখার পর আর কোন সমস্যা হওয়ার কথা না কারণ আপনার বিবেচনা টি বা আপনার বিচারটি অবশ্যই ঠিক ছিল।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *